করোনার তৃতীয় ঢেউ

মাসব্যাপী লকডাউনে প্যারিস

করোনাভাইরাস সংক্রমণের তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় ফ্রান্সের রাজধানী প্যারিসে এক মাসের লকডাউন জারি করা হয়েছে। শুক্রবার মধ্যরাত থেকে প্যারিস ছাড়াও দেশটির ১৫টি এলাকা লকডাউনে গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ তথ্য জানিয়েছে।

তবে এবারের লকডাউনে আগের মতো কড়াকড়ি থাকবে না বলে জানিয়েছেন ফরাসি প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স। নতুন লকডাউনের নিয়ম অনুযায়ী, নিত্যপ্রয়োজনীয় নয় এমন সব ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে। বাড়ির ১০ কিলোমিটার দূরত্ব পর্যন্ত শরীরচর্চার কাজে বের হতে পারবেন। জরুরি কারণ ব্যতীত এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে ভ্রমণ করা যাবে না।

গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে ৩৫ হাজারের বেশি মানুষের করোনা ধরা পড়েছে। শুধু প্যারিসেই এক হাজার ২০০ করোনা রোগী নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন রয়েছে। স্বাস্থ্যমন্ত্রী অলিভিয়ের ভেরান জানিয়েছেন, প্যারিসে বর্তমান আইসিইউ রোগীর সংখ্যা গত বছরের নভেম্বরে দ্বিতীয় ঢেউয়ের সর্বোচ্চ অবস্থা চলাকালের চেয়ে বেশি।

এ পর্যন্ত দেশটিতে ৪১ লাখ ৮১ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ৯১ হাজারের বেশি মানুষের এই রোগে প্রাণ গেছে।

এদিকে, শুক্রবার থেকে ফ্রান্স আবার অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া শুরু করবে। ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সির (ইএমএ) গ্রিন সিগন্যাল পাওয়ার পর এ কথা জানান ফরাসি প্রধানমন্ত্রী। ইউরোপে কোম্পানিটির টিকা নেওয়ার পর রক্ত জমাট বাঁধার সমস্যার খবর পেয়ে এই টিকার ব্যবহার স্থগিত করেছিল ফ্রান্স।

এক জরিপে দেখা গেছে মাত্র ২০ শতাংশ ফরাসির অ্যাস্ট্রাজেনেকার টিকায় আস্থা রয়েছে। তৃতীয় ঢেউয়ের এই সময়ে টিকাদানে ধীরগতির ফলে ফ্রান্সের সরকারকে ব্যাপক সমালোচনার সম্মুখীন হতে হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //